বড় সিদ্ধান্ত মোদী সরকারেরঃ রাশিয়াতে খোলা হবে ISRO-এর অফিস, জম্মু কাশ্মীরে চালু হবে ১০ শতাংশ সংরক্ষণ

বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেট এর মিটিং হয়, যেখানে কৃষক, জম্মু কাশ্মীর, সুপ্রিম কোর্ট, ইসরো আর চিটফান্ড নিয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। এই মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয় যে, চাকরি আর শিক্ষার ক্ষেত্রে আর্থিক দিক থেকে কমজোর মানুষদের ১০% সংরক্ষণ দেওয়া হবে জম্মু কাশ্মীরে। রাজ্যে এখন কোন সরকার নেই, তাই সংসদে আইন বানানো হবে। সংসদে এর জন্য খুব তাড়াতাড়ি বিল পেশ করা হবে বলে জানা যায়।

কৃষকদের জন্যও ক্যাবিনেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্ত অনুযায়ী, নিউট্রিশন ব্র্যান্ড সাবসিডি বাড়ানোর জন্য সরকার জোড় দেবে। এর মধ্যে ফার্টিলাইজার এর সাবসিডি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ক্যাবিনেট মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয় কে, কৃষকদের জন্য ২২,৮৭৫ কোটি টাকার সাবসিডি দেবে সরকার, এর ফলে কৃষকদের লাভ হবে।

বুধবার ক্যাবিনেট মিটিং এ সুপ্রিম কোর্টের বিচারকের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সুপ্রিম কোর্টের বিচারকের সংখ্যা ১০% বাড়ানো হবে। এখন দেশের সর্বোচ্চ আদালতে বিচারকের সংখ্যা ৩০ সেটাকে বাড়িয়ে ৩৩ করা হবে। এই তথ্য কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবেড়কর দেন। দেশের মানুষকে তাড়াতাড়ি ন্যায় পাইয়ে দেওয়া জন্য, এবং অনেক দিন ধরে আদালতে পড়ে থাকা মামলার নিষ্পত্তির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়।  বুধবার ক্যাবিনেট মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয় যে, রাশিয়া আর তাঁর আশেপাশের দেশ গুলোতে মহাকাশ টেকনোলজির দিক থেকে সহায়তা পাওয়ার জন্য মস্কো-য় ইসরোর একটি অফিস খোলা হবে।

চিটফান্ড বিলকেও ক্যাবিনেটের মিটিং এ মঞ্জুরি দেওয়া হয়েছে। এই বিল অনুযায়ী, চিটফান্ডকে এবার রেগুলেট করা হবে। আপানদের জানিয়ে রাখি, এর আগেও এই বিল সংসদে পেশ করা হয়েছিল। সংসদীয় সমিতির অনেক সুপারিশ এই বিলে যুক্ত করা হয়েছে। গত লোকসভা শেষ হওয়ার সাথে সাথে এই বিল শেষ হয়ে গেছিল। এরজন্য আবারও এই বিলকে পেশ করা হবে। এই বিলের বিধান নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেট জানায়, এই বিলকে আইন হিসেবে রুপান্তরিত করে গরিবদের পয়সা বাঁচানো যাবে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2ZnODp5
via IFTTT

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag