এমনিতেই না খেতে পেয়ে মরছে পাকিস্তান! তাঁর মধ্যে এবার আকাশ ছোঁয়া হতে চলেছে পেট্রোল-ডিজেলের দাম

মুল্যবৃদ্ধি আর ট্যাক্সের কারণে এমনিই সমস্যায় ভুগছে পাকিস্তানের জনতা। এবার আরও চাপ বাড়িয়ে আগস্ট মাসে আকাশ ছোঁয়া হতে চলেছে পেট্রোল-ডিজেলের দাম। সুত্র অনুযায়ী, আগামী মাসে তেলের দাম ১০ শতাংশ বাড়তে চলেছে। মঙ্গলবার পাকিস্তানের অয়েল এন্ড গ্যাস রেগুলেটরি অথরিটি (Ogra) আগস্ট মাসে সরকারকে পেট্রোলিয়াম উৎপাদের দাম ১০ শতাংশ বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছে। আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দাম বৃদ্ধির কারণে Ogra এই প্রস্তাব দিয়েছে। সরকারের রাজস্বের কথা মাথায় রেখে আগামীকাল অর্থ মন্ত্রক পেট্রোলিয়াম উৎপাদের দাম বৃদ্ধি নিয়ে সমীক্ষা করবে। Ogra প্রতি লিটার পেট্রোলে ৫.১৫ টাকা, হাই স্পিড ডিজেলে ৫.৬৫ টাকা আর কেরোসিন তেলে ৫.৩৮ টাকা দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। যদি এই প্রস্তাব পাশ হয়ে যায়, থাওলে পাকিস্তানে পেট্রোলের দাম ১১২.৬৮ টাকা থেকে বেড়ে ১১৭.৮৩ টাকা হবে।

এরকম ভাবেই হাই স্পীড ডিজেলের দাম ১২৬.৮২ টাকা থেকে বেড়ে ১৩২.৪৭ টাকা হবে। আর কেরোসিন তেলের দাম বেড়ে ১০৩.৮৪ টাকা হবে। পেট্রোলিয়াম ডিভিশনের সুত্র এর খবর থেকে একপ্রেস ট্রিবিউন লিখেছে যে, সরকার তেলের দাম বাড়াবে, কিন্তু কতটা সেটা জানা যায়নি। তবে মূল্যবৃদ্ধির বোঝা যাতে জনতার উপর পুরোটা না পড়ে, সেই জন্য জিএসটি দর আর পেট্রোলিয়াম লেভি কম করা হতে পারে।

পাকিস্তান স্টেট অয়েল গত তিন মাস ৬৫ ডলার প্রতি ব্যারেল হিসেবে কাঁচা তেল কিনেছে। ২০১৯-২০ এর জন্য ওয়ার্ল্ড ব্যাঙ্ক ভবিষ্যৎ বাণী করে জানিয়েছে যে, কাঁচা তেলের দাম ৬৭ ডলার প্রতি ব্যারেল হতে পারে। পেট্রোল আর এইচএসডি দুটি বড় উৎপাদ, যেখান থেকে সরকার বড়সড় রাজস্ব পায়। পাকিস্তানে প্রতি মাসে ৭ লক্ষ টন তেল আর ৯ লক্ষ টন এইচএসডি লাগে। কেরোসিন আর এলডিও প্রায় ১০ হাজার টন লাগে প্রতিমাসে। ২০১৭ সাল থেকেই পাকিস্তানে পেট্রোলিয়াম দ্রব্যের মুল্য বৃদ্ধি পেয়েই যাচ্ছে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2GFqinn
via IFTTT

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag