জয় শ্রী রাম বললেই গ্রেফতার! পশ্চিমবঙ্গে জয় শ্রী রাম বলা কি অপরাধ?


পশ্চিমবঙ্গ(West Bengal)এ গণতন্ত্রের হত্যা এখন সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কোনো মুখ্যমন্ত্রীর কাছে এমন অধিকার থাকে না যে, কেউ জয় শ্রী রাম বললে তাকে গ্রেফতার করা হবে। জয় শ্রী রাম বলার অধিকার সবার আছে এবং সংবিধান, দেশের প্রত্যেক নাগরিকদের বাক স্বাধীনতার অধিকার দিয়েছে। গতকাল ২৪ পরগনা জেলায় কিছুজন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী(Mamata Banerjee) এর গাড়ির সামনে জয় শ্রী রাম শ্লোগান দেয়। যারপর মমতা ব্যানার্জী গাড়ি থেকে নেমে ধমক দেন। যারা জয় শ্রী রাম বলে শ্লোগান দিয়েছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলে হুমকি দেন।

মমতা ব্যানার্জী বলেন আমার গাড়ির সামনে গালি দেওয়া হচ্ছে। অর্থাৎ জয় শ্রী রাম শ্লোগানকে উনি গালি বলে উল্লেখ করেন। আর আজ ৩১ শে মে, ১০ জনকে গ্রেফতার করে নেওয়া হয়েছে যারা জয় শ্রী রাম শ্লোগান দিয়েছিল। জয় শ্রী রাম শ্লোগান দেওয়ার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করে নেওয়া হয়েছে। কোন আইনের ভিত্তিতে জয় শ্রী রাম বলা ব্যাক্তিদের গ্রেফতার করা হয়েছে সেটা কেউই জানে না। জগদ্দল থানার পুলিশ মমতা ব্যানার্জীর নির্দেশে এই গ্রেফতারি করেছে বলে খবর।

পশ্চিমবঙ্গে মানুষের বাক স্বাধীনতা কতটা দাবিয়ে রাখা হয়েছে সেটা এই গ্রেফতারি থেকেই বোঝা যায়। পশ্চিমবঙ্গে তৃণমূলের গুন্ডাদের দ্বারা অনেক বিজেপি কর্মীরা খুন হয়েছে। কিন্তু মমতা ব্যানার্জী কোনো তদন্ত বা কোনো গ্রেফতারির বাবস্থ্যা করেননি। অন্যদিকে কেউ জয় শ্রী রাম বললে ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে নেওয়ার পক্রিয়া শুরু হয়ে যায়। জয় শ্রী রাম বলা কোনভাবেই আইনের উলঙ্ঘন করে না। কিন্তু পশ্চিমবঙ্গে জয় শ্রী রাম বলার অর্থ এক বিশাল সাহসী কাজ। পশ্চিমবঙ্গে জয় শ্রী রাম বলার অপরাধে ১০ জনকে জেলের ভেতর ঢুকিয়ে দেওয়া হয়েছে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর http://bit.ly/2XgqG20

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag