মোদীর সফল বিদেশ নীতির সুফল, আজই মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দিতে চলেছে রাষ্ট্র সঙ্ঘ

ভারতীয়দের প্রতিক্ষার অবসান হতে চলেছে আজকে। পুলওয়ামা জঙ্গি হামলার দোষী জইশ এ মোহম্মদ এর প্রধান মৌলানা মাসুদ আজাহারকে আজ রাষ্ট্রসঙ্ঘ আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে পারে। বিগত কয়েক বছর ধরেই ভারত আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য অনেক চেষ্টা করেছে, কিন্তু চীন তাঁদের ভিটো পাওয়ারের ব্যাবহার করে নাম গলাচ্ছিল। এখন চীনও এই ব্যাপারে রাজি হয়ে গেছে আর তাঁদের ভিটো পাওয়ারকে হটানোর জন্য প্রস্তুত।

আমেরিকা, ব্রিটেন আর ফ্রান্সের তরফ থেকে সংযুক্ত রাষ্ট্রে আজাহারকে জঙ্গি ঘোষণা করার জন্য প্রস্তাব পেশ করা হয়েছিল। আর তারপর থেকেই চীনের উপর চাপ সৃষ্টি হয়। ভারত এক দশক থেকে চেষ্টা করছে যে যে করেই হোক আজাহারকে বৈশিক জঙ্গি ঘোষণা করা হোক। কিন্তু চীন বারবার তাঁদের ভিটো পাওয়ার ব্যাবহার করে নাক গলাচ্ছিল। পুলওয়ামা জঙ্গি হামলা হওয়ার পর, ভারত চীনের উপরে চাপ সৃষ্টি করার কাজ শুরু করে। আর ভারতের সমর্থনে নেমে পড়ে ভিটো ক্ষমতা সম্পন্ন সব দেশ গুলো।

জম্মু কাশ্মীরে পুলওয়ামায় ১৪ ই ফেব্রুয়ারি জঙ্গি হামলা হওয়ার পর ভারত আজাহারকে নিষিদ্ধ করার চেষ্টাতে আরও জোর লাগিয়েছে। আর সেটা নিয়ে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে প্রস্তাবও আনা হয়। কিন্তু চীন আবার তাঁদের ভিটো পাওয়ার ব্যাবহার করে নাক গলিয়ে দেয়। তারপরের আমেরিকা, ফ্রান্স, আর ব্রিটেন ভারতের সমর্থনে নেমে আজাহারকে নিষিদ্ধ করার জন্য উঠেপড়ে লাগে। আর এবার বাকি ভিটো ক্ষমতা যুক্ত দেশের চাপে পড়ে চীন সূর নরম করতে বাধ্য হয়।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর http://bit.ly/2PHzYRx

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag