এবার কি এলাহাবাদের নামও পরিবর্তন করতে চলেছেন যোগিজি!পড়ুন চাঞ্চল্যকর প্রতিবেদনটি।

উত্তরপ্রদেশে রামরাজ্যের কাজ খুব ভালোরকমভাবে শুরু হয়েগেছে। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে যেন উত্তরপ্রদেশে আবার নিজের আগের সংস্কৃতি ও পরিচিত ফেরত পাচ্ছে। আপনাদের জানিয়ে রাখি মুসলিম মুঘল আক্রমনকারীরা ভারতের কিছু শহরের প্রাচীন নাম পরিবর্তন করে শহরগুলির পরিচয় মুছে দিয়েছিল।এমনকি আজও দেশে অনেক স্থান রয়েছে যেখানে মুসলিম শাসকদের দেওয়া নাম প্রচলিত। কিন্তু বর্তমানে আবার উত্তরপ্রদেশে যোগী সরকার উত্তরপ্রদেশ রাজ্যে হিন্দুস্থানের পুরানো নাম ও পরিচিত ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন।শোনা যায় মুঘল আক্রামক আকবর ভারতের প্রয়াগরাজ এর নাম পরিবর্তন করে এলাহাবাদ রেখেছিলেন।বেদ, রামায়ণ,মহাভারতের মতো মহাকাব্যে বর্তমানের এলাহাবাদকে প্রয়াগ বলার সাক্ষী রয়েছে।প্রত্যেক বছর মাঘ মেলার আয়োজন করা হয়।প্রত্যেক বছরের মতো এবছরেও ওই মেলার আয়োজন করা হয়েছে।কিন্তু এই বছর মেলার জন্য আকর্ষিত সরকারি সাইন বোর্ডে এলাহাবাদের জায়গায় প্রয়াগরাজ রাখা হয়েছে। এই প্রয়াগরাজ নামকে কেন্দ্র করে মানুষের মধ্যে উৎসাহ সৃষ্টি হয়েছে ।অনেক মনে করছেন যোগিজি হয়তো অন্য জায়গার মতো এলাহাবাদের নামও পরিবর্তন করবেন।
আপনাদের আরোও জানিয়ে রাখি দেশের বহু শহরের নাম এখনো অত্যাচারী মুঘল শাসকদের দেওয়া যা পরিবর্তন করা অবশ্যই দরকার কারণ ওই নামগুলি বর্বরতা এবং  ঘৃণার পরিচয় প্রকাশ করে।
Source

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag