বিশ্বের দরবারে নতুন আবিষ্কার-অষ্টতম মহাদেশ,পড়ুন চাঞ্চল্যকর তথ্য।

পৃথিবীতে আজকেও এমন জায়গা আছে যেগুলোর নাম ভূগোলের ম্যাপে এখনও লেখা হয়নি কিন্তু বিশ্বের ভ্রমণপ্রিয় মানুষেরা এবং বিজ্ঞানীরা বার বার নতুন জায়গার অস্থিত বিশ্বের কাছে তুলে ধরেছেন।কিন্তু এবার যে ক্ষেত্রের খোঁজ পাওয়া গেছে তা পুরো বিশ্বকে চমকে দেওয়ার মতো।এখনো পর্যন্ত আমরা জেনে এসেছি পৃথিবীতে ৭ টি মহাদেশ বর্তমান।কিন্তু এবার আপনার ধারণা বদলাতে চলেছে কারণ বিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরে এক নতুন মহাদেশের খোঁজ পেয়েছেন যার নাম দেওয়া হয়েছে জিলান্ডিয়া মহাদেশ।
এই মহাদেশের বেশিরভাগ অংশ জলের নিচে থাকলেও মহাদেশ হবার জন্য সমস্ত বৈশিষ্ট এই মহাদেশে বর্তমান।আপনাদের জানিয়ে রাখি,একটা মহাদেশ হবার জন্য ওই মহাদেশে তিন ধরণের শিলা(আগ্নেয় শিলা,পাললিক শিলা,রূপান্তরিত শিলা) বর্তমান থাকতে হবে,সামুদ্রিকপৃষ্ঠ থেকে উঁচু হতে হবে এবং ক্ষেতের আয়তন বিশালাকার হতে হবে।
এই মহাদেশের মধ্যে প্রায় সব বৈশিষ্ট বর্তমান।মহাদেশেটির ৯৪ শতাংশ এলাকা সমুদ্রের নিচে অবস্থিত।এই মহাদেশের চারিপাশে প্রচুর পরিমানে জীবাশ্ম ও খনিজ দ্রব থাকার সম্ভাবনা রয়েছে।এই মহাদেশটি প্রায় ভারতীয় উপমহাদেশের আয়তনের সমান বলে জানা গিয়েছে।প্রায় ৫ মিলিয়ন বর্গ কিমি জুড়ে রয়েছে এই মহাদেশ।ভুবিজ্ঞানীদের মতে  জিলান্ডিয়ার ৫ শতাংশ অংশ পূর্বে ভারতের অংশ ছিল।১৯৯৫সালে ব্রুফ নামক এক বিজ্ঞানী সর্বপ্রথম জিলান্ডিয়া নামটি ব্যবহার করেছিলেন।এই মহাদেশের আবিস্কারের বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ আবিষ্কার।

Comments

Popular posts from this blog

‘ভোটে গোপনে তৃণমূলের হয়েই কাজ করেছি” বিজেপি ছেড়ে TMC তে ফেরার আর্জি প্রাক্তন মন্ত্রীর

‘কাগজ আমরা দেখাবো না’- কবিতার বিরুদ্ধে কড়া জবাব দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। বলেলন বুদ্ধিজীবীরা বাংলার ভবিষ্যত নষ্ট করছে।

all links of India Rag